কিছুই ভালো লাগে না ? কারণ ও প্রতিকার জেনে নিন

মন খারাপ

আজকাল বেশিরভাগ জনগণের একটা সাধারণ সমস্যা হচ্ছে “কিছু ভালো না লাগা”। শিক্ষার্থী থেকে শুরু করে চাকুরীজীবি এবং খুব ধনী ব্যক্তিরাও কিছুক্ষণ কাজ করার পর বলে যে, কিছুই ভালো লাগতেছে না। আসলে সবার কী এমন হলো যে কিছুই ভালো লাগছে না?

মাথা খাটানো শেষ হলো? কী, উত্তর খুঁজে পেলেন? তরুণ প্রজন্মের অনেকে প্রেম ভালোবাসায় ব্যর্থ হয়ে এরকম কথা বলে থাকতে পারে কিন্তু অন্যদের কী হলো? আজ থেকে কয়েক বছর আগে মানুষজন অনেক কাজকর্ম করার পরও কিন্তু কখনও বলতো না যে, “কিছুই ভালো লাগছে না”। বর্তমানে শুধু কিছু ভালো না লাগার সমস্যা না, সেই সাথে রয়েছে অল্প কাজ করেই হতাশ হওয়ার প্রবণতা। কোনো কাজে মনযোগ না বসা এবং কিছু ভালো না লাগা, এরকম কেন হয় তা আমরা আজকের এই লেখা থেকে জানার চেষ্টা করবো।

এখনকার প্রজন্মের “কিছু ভালো না লাগা” নিয়ে বিভিন্ন গবেষণা সাময়িকীতে অনেক রকম তথ্য উঠে এসেছে। কোনো কাজ করার পর বা অল্প কিছুক্ষণ লেখাপড়া করার পর যারা বলে যে, কিছুই ভাল লাগছে না, তাদের মূলত মনযোগ ধরে রাখার সমস্যা। এখন প্রশ্ন হলো, কেন তারা কোনো কাজে বেশিক্ষণ মনযোগ রাখতে পারছে না?

আসলে আমরা কেউই কোনো কাজে একনাগাড়ে বেশিক্ষণ মনযোগ ধরে রাখতে পারি না তবে যারা এরকম বলে, তারা স্বাভাবিকের তুলনায় কম মনোযোগ ধরে রাখে। এর সবথেকে বড় কারণ হচ্ছে পানি কম খাওয়া। কী, অবাক লাগলো? হ্যাঁ, পৃথিবীর বিভিন্ন গবেষণা সাময়িকীতে উল্লেখ করেছে যে, শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি না থাকলে বা পানি কম পান করলে, মানুষ কোনো কাজে তেমন মনযোগ রাখতে পারে না। এছাড়া শারীরিক কোনো অসুস্থতা থাকা, পুষ্টির অভাবে শরীর দুর্বল থাকা, অনেকক্ষণ ধরে কোনো কাজের মধ্যে থাকা, আপনি যে বিষয় মোটেও বুঝেন না ঠিক সেই বিষয়ের কোনো কাজের মধ্যে থাকা, অতিরিক্ত রক্তচাপের কারণে বা অন্যকোনো কারণে মনে অস্থিরতা থাকা, অতিরিক্ত কাজের চাপ, পর্যাপ্ত বিশ্রাম না নেওয়া ও কম ঘুমানো, নিঃসঙ্গতায় অনেক সময় ধরে থাকা, পারিবারিক কলহ ও ঝামেলাসহ বিভিন্ন কারণে আপনার কোনো কাজে সঠিকভাবে মনযোগ না থাকার সম্ভাবনা বেশি। আর যে কাজে মনযোগ হারিয়ে ফেলেছেন, সেই কাজ তো মোটেও ভালো লাগবে না।

আমাদের সম্পর্কে জানতে ক্লিক করুন

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষের বিভিন্ন কাজে মনযোগ না থাকার ও কিছুই ভালো না লাগার অন্যতম কারণ হলো সামাজিক যোগাযোগ মাধ্যমে অধিক সময় ব্যয় করা। অনেক জার্নালে উল্লেখ করেছে যে, গেম খেললেও এরকম কিছুই ভালো না লাগতে পারে।

বর্তমানের প্রেক্ষিতে বলা যায় যে, মূলত পানি কম খাওয়া ও সামাজিক যোগাযোগের মাধ্যমে বেশিক্ষণ সময় ব্যয় করা, অনেক সময় ধরে একা একা থাকা, কম বিশ্রাম নেওয়া ও রাত জাগাই হলো কোনো কাজে মনযোগ না থাকার মূল কারণ এবং এই কারণেই অনেকে কিছুক্ষণ পরপর বলে যে, “কিছুই ভালো লাগছে না”। উপরের এই কাজগুলো নিয়ন্ত্রণে আনলে আশা করা যায় যে, সমস্যার সমাধান হয়ে যাবে। আর কোনো কাজে মনযোগ আনার জন্য বিভিন্ন জার্নাল বলছে যে, ১০-১৫ মিনিট কাজ করা বা লেখাপড়া করার পর কিছুক্ষণ বিরতি দিয়ে আবারও সেই কাজে ফিরুন। একনাগাড়ে কোনো কাজ করা যাবে না।

এখন অনেকে প্রশ্ন করে বসতে পারে যে, তাহলে কি সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করা বাদ দিয়ে দিবো? আপনাকে তো সামাজিক যোগাযোগের মাধ্যম বাদ দিতে বলা হচ্ছে না। এটার নিয়ন্ত্রিত ব্যবহার করা উচিত যাতে আপনার কাজের মনযোগের উপর কোনো প্রভাব না ফেলে।

এবার বুঝলেন যে, “কিছুই ভালো লাগে না” এই সমস্যাটা কেন হয়।

Image: itaniumsolutions.org

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here