চাঁদ কি সূর্যের চারপাশে ঘুরে?

চাঁদ হল পৃথিবীর একটি উপগ্রহ। এই উপগ্রহটি নিয়ে কৌতুহলের শেষ নেই। সেই আদিম কাল থেকে আজ পর্যন্ত মানুষ চাঁদ কে নিয়ে কত গল্প বানিয়েছে। যে গল্প পৃথিবীর মানুষের কয়েকটি ধর্মেও স্থান পেয়েছে। কোনো কোনো সম্প্রদায়ের মানুষ চাঁদকে দেবতার মর্যাদাও দিয়েছেন। আধুনিক যুগের মানুষ আর সেই আগের মত গল্প কাহিনী বিশ্বাস করে না। বিজ্ঞানের বদৌলতে তারা এখন কোনো বিষয় বিশ্বাস করতে হলে বিজ্ঞানের শরণাপন্ন হচ্ছেন। যাচাই বাছাই করে দেখে তারপর ঐ বিষয়ে বিশ্বাস আনেন অথবা বাতিল করেন। আজ আমরা জানব চাঁদ সূর্যের চার পাশে ঘুরে কিনা? আমরা সবাই জানি চাঁদ পৃথিবীর চারপাশে ঘুরে। কিন্তু অনেকে জানেনা যে চাঁদ সূর্যের চারপাশেও ঘুরে। কিছু মানুষ আছে যারা বিশ্বাস করতে চায় না যে, চাঁদ যে সূর্যের চার পাশে ঘুরে। আজ আমরা প্রমাণসহ দেখব, সূর্যের চারপাশে চাঁদের ঘুরা সম্ভব কিনা।

চাঁদ পৃথিবীর চারপাশে ঘুরছে যার কারণে পৃথিবীতে পূর্নিমা, অমাবস্যা, জোয়ার-ভাটা ইত্যাদি সৃষ্টি হচ্ছে। যেহুতু পৃথিবী ৩৬৫ দিনে একবার সূর্যকে ঘুরে আসছে সেক্ষেত্রে চাঁদও সূর্যকে একবার প্রদক্ষিণ করছে। ধরুন, আপনি একটি গাড়ীতে বসে আছেন আর সেই গাড়ীটি কোনো একটা পাহাড়কে কেন্দ্র করে তার চারপাশ ঘুরে আসলো। এখন আপনি বলুন, আপনি কি গাড়ীর সাথে পাহাড়ের চারপাশ ঘুরেছেন কিনা? হোক না সেটা আপনার অনিচ্ছায়। উত্তর হবে, আপনি গাড়ীর সাথে ঐ পাহাড়ের চারপাশে ঘুরেছেন। চাঁদের ক্ষেত্রেও তাই, সে ইচ্ছায় ঘুরুক আর না ঘুরুক, পৃথিবী নামক গাড়ী তাকে প্রদক্ষিণ করায় চাঁদও সূর্যের চারপাশে বছরে একবার করে ঘুরছে।

চাঁদের এই ঘূর্ণন একটি ভিন্ন ধরনের। পৃথিবী যত মসৃণ ভাবে সূর্যের চারপাশ ঘুরে চাঁদ সেই মসৃণ ভাবে ঘুরতে পারেনা। চাঁদ প্রতিমাসে একবার পৃথিবীকে ঘুরে আসে। চাঁদের কক্ষপথের গতি সূর্যের তুলনায় অনেক কম। চাঁদ যেহুতু পৃথিবীর ব্যাসের ৩০ গুন দূর থেকে পৃথিবীকে আবর্তন করছে তাই পৃথিবীর তুলনায় চাঁদের আবর্তন গতি কম। সূর্যের চারপাশে পৃথিবী সেকেন্ডে ৩০ কিলোমিটার বেগে ঘুরছে। কিন্তু চাঁদ পৃথিবীর চার পাশে সেকেন্ডে ১ কিলোমিটার গতিতে ঘুরছে। পৃথিবীর তুলনায় চাঁদের আবর্তন গতি তেমন কিছুই না। যার কারণে পৃথিবী ও চাঁদ একই সাথে ঘুরার সময় চাঁদের কক্ষপথের আবর্তন অনেকটা ঢেউয়ের মত উঠা নামা করতে দেখা যায়। চাঁদের পৃথিবীকে প্রদক্ষিণ করার আবর্তন ব্যাস, পৃথিবী সূর্যের প্রদক্ষিণ ব্যাসের মাত্র ১ শতাংশেরও কম হওয়ায় চাঁদের ঢেউ খেলানো আবর্তন আমরা দেখি না। (যাইহোক, চাঁদ যেভাবেই চলুক এটা তার চন্দ্রগত ব্যাপার)

আমাদের সম্পর্কে জানতে ক্লিক করুন

 তাই আমরা এই সিদ্ধান্তে আসতে পারলাম যে, চাঁদ পৃথিবীর চারপাশে ঘুরছে তার সাথে সূর্যেরও চারপাশে ঘুরছে। শুধু চাঁদই না, সকল গ্রহ ও উপগ্রহ সূর্যকে কেন্দ্র করে সূর্যের চারপাশে নির্দিষ্ট কক্ষপথে ঘুরছে।

image:vectorstock.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here