বিজ্ঞাপনের গুরুত্ব

বিজ্ঞাপনের গুরুত্ব জানুন
বিজ্ঞাপনের গুরুত্ব সমূহ

আচ্ছা, বিজ্ঞাপনের কি কোনো গুরুত্ব আছে? বিভিন্ন ওয়েবসাইটের বিভিন্ন পেজে যেসব বিজ্ঞাপন দেয়, এসবের কী লাভ? টিভিতে বা পেপারের বিজ্ঞাপনেরই বা কী লাভ? বিভিন্ন কোম্পানি কেন এতো বিজ্ঞাপন দেয়? আজকের আলোচনায় আমরা বিজ্ঞাপনের গুরুত্ব সম্পর্কে জানবো এবং এসব প্রশ্নের উত্তর পেয়ে যাবো।

ধরেন, আপনি একটা নতুন কোম্পানির মালিক। আপনার কোম্পানিতে খুব ভালো মানের পাওয়ার ব্যাংক তৈরি করা হয়। বিভিন্ন এলাকায় নামকরা দোকানগুলোতে আপনার কোম্পানির পাওয়ার ব্যাংক সাপ্লাই দেওয়া হলো যাতে জনগণ সেখান থেকে এটা কিনতে পারে। যেহেতু আপনার কোম্পানির জিনিস বাজারে নতুন, সেহেতু লোকজন এই জিনিস সম্পর্কে তেমন কিছু জানে না। তাই তারা পাওয়ার ব্যাংক কিনলে কোনো নামকরা কোম্পানির পাওয়ার ব্যাংক কিনবে। যদি কোনো বিক্রেতার খুব ভালো মোটিভেট করার ক্ষমতা থাকে, তাহলে সে ক্রেতাকে এই পাওয়ার ব্যাংক কিনতে বাধ্য করাতে পারে। কিন্তু সব বিক্রেতার তো আর সেরকম গুণাগুণ নেই।

পত্রিকার বিভিন্ন বিজ্ঞাপন

তাই আপনার কোম্পানির এই পাওয়ার ব্যাংকের প্রচারের জন্য বিজ্ঞাপন দিতে হবে। বিভিন্ন পেপার, টিভি চ্যানেল এবং ওয়েবসাইটে আপনার কোম্পানির নতুন এই পাওয়ার ব্যাংক সম্পর্কে বিজ্ঞাপন দিলে, জনগণ এই পাওয়ার ব্যাংক সম্পর্কে জানতে পারবে। এরফলে আপনার কোম্পানির পাওয়ার ব্যাংকের বিক্রি বৃদ্ধি পাবে আবার যেসব পেপার, টিভি ও ওয়েবসাইটে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল, তারাও টাকা আয় করতে পারবে। মূলত বিজ্ঞাপন দেওয়া হয়, কোনো পণ্য সম্পর্কে তথ্য জনগণের কাছে পৌঁছে দেওয়ার জন্য। টিভিতে আমরা বিভিন্ন আন্তর্জাতিক ক্রিকেট বা ফুটবল খেলা দেখি, সেখানে কিন্তু সবসময় নির্দিষ্ট কয়েকটা বিজ্ঞাপন দেখানো হয়। কারণ ওই নির্দিষ্ট কয়েকটা কোম্পানি শুধুমাত্র ওই খেলার সময় বিজ্ঞাপন দেখানোর জন্য ওই চ্যানেল কর্তৃপক্ষের সাথে বিশাল অংকের টাকা চুক্তি করেছে।

আমাদের সম্পর্কে জানতে ক্লিক করুন

আমরা প্রায় সময় বিভিন্ন গেম খেলার সময় অতিরিক্ত কয়েন সংগ্রহ করার জন্য বা ওয়েবসাইটে কিছু ডাউনলোড দেওয়ার সময় ভিডিও দেখার জন্য সাজেশন পাই। আসলে সেই ভিডিওতে কয়েক সেকেন্ডের জন্য কোনো গেমের ডেমো দেখানো হয় এবং গেমের ডাউনলোড লিংকে সাজেস্ট করা হয়। এই গেমের ভিডিও কিন্তু একপ্রকারের বিজ্ঞাপন এবং এর মাধ্যমে সেই গেমের প্রচার হয় আবার ওয়েবপেজগুলো বিজ্ঞাপন প্রচারের জন্য টাকা পায়।

আসলে কোনো কিছুর প্রচারণার জন্য বিজ্ঞাপনের যেমন গুরুত্ব আছে, আবার টাকা আয়ের ক্ষেত্রেও বিজ্ঞাপনের গুরুত্ব আছে। এই বিজ্ঞাপনের টাকা ইনকামের উপর ভর করেই বিভিন্ন পেপার, টিভি চ্যানেল, ওয়েবসাইট, ইত্যাদি চলে। কোনো চ্যানেল নাটক প্রচারের থেকে বিজ্ঞাপন প্রচারে বেশি টাকা পায়। এজন্য আমাদের দেশের বেশিরভাগ টিভি চ্যানেলগুলো বিজ্ঞাপন দিতে থাকলে আর থামে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here