আপনার বিশ্বাসই আপনার সফলতা বা ব্যর্থতার কারণ

ব্যর্থতার কারণ কি?
ব্যর্থতার কারণ সমূহ

ব্যর্থতার কারণ কি? কেন আমরা ব্যর্থ হচ্ছি প্রতিনিয়ত চলুন জেনে আসি। একজন ব্যক্তি এক বিশাল হাতির পালের পাশ দিয়ে হেঁটে যাচ্ছিল। সে দেখল যে, এতো বড়বড় সব হাতিগুলো একটি চিকন রশি দিয়ে বেঁধে রাখা হয়েছে। হাতিগুলোকে কোনো লোহার চেইন দিয়ে বেঁধে রাখা হয়নি এমনকি তাদেরকে কোনো খাঁচার মধ্যেও রাখা হয়নি। হাতিগুলোকে এরকম চিকন দড়ি দিয়ে বেঁধে রাখা দেখে লোকটি খুব অবাক হলো। সে খেয়াল করলো যে, হাতিগুলো ইচ্ছা করলে যেকোনো মুহূর্তে এই দুর্বল রশি ছিড়ে চলে যেতে পারে। কিন্তু সেই হাতিগুলো মোটেও সেই চেষ্টা করছে না। মনে হয় যেন, কোনো এক অদৃশ্য শক্তি তাদের আটকে রেখেছে। এই অদৃশ্য শক্তিই হাতিগুলোর মনস্তাত্ত্বিক শক্তিকে নিয়ন্ত্রণ করছে। লোকটি চিন্তা করে কোন কুল কিনারা পাচ্ছে না।

বারবার তার মনে প্রশ্ন হচ্ছে কিন্তু কেন? এই বিশাল দেহ ওয়ালা হাতিগুলোর ব্যর্থতার কারণ কী? লোকটি পাশেই একজন ট্রেইনারকে দেখতে পেল। তাকে হাতিগুলোর পালিয়ে না যাওয়ার কারণ জিজ্ঞেস করল। সেই ট্রেইনার বললো যে, হাতিগুলো যখন ছোট ছিল, তখন থেকে তাদেরকে এই একই রশি দ্বারা বেঁধে রাখা হতো। ছোটবেলায় হাতিগুলো সেই রশিগুলো ছিড়তে অক্ষম ছিল। কিন্তু এখন তারা বড় হলেও তাদের মধ্যে এই বিশ্বাস বদ্ধমূল হয়ে গিয়েছে যে, তাদের দ্বারা এ দড়ি ছেড়া সম্ভব নয়। এই চিন্তাটাই হাতিগুলোর ব্যর্থতার কারণ। একথা শোনার পর সেই ব্যক্তি  রীতিমতো  অবাক হয়ে গেল। হাতিগুলোর পক্ষে স্বাধীনভাবে ঘুরে বেড়ানো সম্ভব ছিল কিন্তু তাদের অন্ধ বিশ্বাসের কারণে তারা স্বাধীনভাবে চলতে পারছে না। 

আমাদের সম্পর্কে জানতে ক্লিক করুন

হাতিগুলোর মতো আমাদের সমাজের অনেকেই আছেন, যারা নিজেদের জীবনকে এরকম অন্ধ বিশ্বাসের উপর ঝুলিয়ে রেখেছেন যে, তাদের দ্বারা কোনো কাজ সম্ভব নয়। এর কারণ শুধু এই যে, তারা কাজটিতে প্রথমবার ব্যর্থ হয়েছিলেন। ব্যর্থতা মানে পরাজয় নয় বরং এটা শিক্ষার অংশ। প্রথম প্রথম ব্যর্থ হওয়াতে আমাদের কোনো কাজেই হাল ছেড়ে দেওয়া উচিত নয়। হাল ছেড়ে না দিয়ে অনবরত চেষ্টা করে গেলেই সফলতা নিশ্চিত।

তাই আমাদেরকে এরকম অন্ধ বিশ্বাস থেকে বের হয়ে আসতে হবে। ব্যর্থতার কারন আমাদের খুঁজতে হবে। কাঙ্ক্ষিত লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত সবসময় চেষ্টা চালিয়ে যাওয়া উচিত  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here